HTML এবং CSS কি ? কি কাজ করে ? । What is HTML and CSS?


HTML কি ?

HTML-এর পূর্ণরূপ হল Hypertext Markup Language । এটি ওয়েব প্রোগ্রামের একটি ল্যাঙ্গুয়েজ এটি দিয়ে ওয়েব ডিজাইনের স্ট্রাকচার তৈরি করা হয় । আমরা ইন্টারনেট ব্রাউজ করলে যে ওয়েব পেজ গুলি দেখতে পারি সেগুলো সব গুলো HTML দিয়ে তৈরি HTML দিয়ে মূলত ওয়েব পেজের বা ওয়েব ডিজাইনের স্ট্রাকচার তৈরির ক্ষেত্রে HTML ব্যবহার করা হয়।
 CSS কি ?
CSS এর পূর্ণরূপ Cascading Style Sheets । এটি ওয়েব প্রোগ্রামের একটি ল্যাঙ্গুয়েজ । ওয়েব ডিজাইন কালার ফুল ডিজাইন করার ক্ষেত্রে CSS ল্যাংগুয়েজ ব্যবহার করা হয় । আমরা ওয়েব ডিজাইন করার পর সেই স্ট্রাকচারটা কে বিভিন্ন ধরনের কালার এবং বিভিন্ন ধরনের স্টাইল সংযোগের জন্য এই CSS ল্যাংগুয়েজ টি ব্যবহার করে থাকি । CSS এমন একটি ল্যাঙ্গুয়েজ যা দ্বারা ওয়েবসাইটে যেকোনো ধরনের ডিজাইন করা সম্ভব । প্রায় সব ওয়েবসাইট এ CSS দিয়ে ডিজাইন করা হয়। 

কি কাজ করে ?
ওয়েবসাইট ডিজাইন করতে HTML এবং CSS ল্যাঙ্গুয়েজ প্রয়োজন হয় । এখন এই বিশ্বে সবকিছুই ওয়েবসাইটের মাধ্যমে করা হচ্ছে । দিন দিন ব্যাপক হারে আমাদের ওয়েবসাইট ব্যবহার হচ্ছে ওয়েবসাইট গুলো বিভিন্ন ল্যাঙ্গুয়েজ দিয়ে তৈরি করা হয় বা কোডিং এর মাধ্যমে তৈরি করা হয় সেই ল্যাঙ্গুয়েজ গুলোর মধ্যে HTML এবং CSS অন্যতম । প্রায় সব ওয়েবসাইট HTML এবং CSS ব্যবহার করে ওয়েব পেজ ডিজাইন করা হয় ।

No comments

Theme images by enot-poloskun. Powered by Blogger.