টোকিওতে যাত্রীদেরকে পরামর্শ দিচ্ছে রোবট!

জাপানের টোকিও স্টেশনে যাত্রীদের পরামর্শ দিতে পরীক্ষামূলক কাজ শুরু করেছে দুই কৃত্রিম বুদ্ধির রোবট। ইংরেজি জাপানি, ও চীনাসহ আরো নানা রকম ভাষায় ভিজিটররা এই কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট দুইটির কাছ থেকে নির্দেশনা নিতে পারবে। ইস্ট জাপান রেলওয়ে কোম্পানি পরীক্ষামূলক ভাবে এই কাজটি পরিচালনা করছে। আগামী ৩১ মে পর্যন্ত এই পরীক্ষা মূলক কাজটি চলবে। এই সময় রোবট মেশিনের সক্ষমতা এবং সাহায্য প্রার্থী যাত্রীদের প্রতিক্রিয়া সংশ্লিষ্টরা পর্যবেক্ষণ করবেন।
জার্মান রেলওয়ে কম্পানির 'সেমি' (এসইএমএমআই) এবং কৃত্রিম বুদ্ধির রোবট দুটি হলো জাপানের সফটব্যাঙ্ক রোবোটিক্স করপোরেশনের 'পিপার'। রোবট দুটি স্টেশনের বেসমেন্ট শপিং-এর ইনফরমেশন ডেস্ক এবং গ্রানস্টা নামের ডাইনিং সেন্টারে স্থাপন করা হয়েছে। পিপার জাপানে বহুল ব্যবহৃত একটি আধা মানবগুণ সম্পন্ন রোবট, আর সিএমএমআই বা সেমি হচ্ছে একটি রোবট প্রহরী যেটি মানুষের মতোই দেখতে এবং মানুষের মতোই আচরণের অধিকারী।

No comments

Theme images by enot-poloskun. Powered by Blogger.